আজ রবিবার ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
গৌরীপুরে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষার্থী হলেন যাঁরা তারাকান্দায় মোটরসাইকেল দূর্ঘটনা বাড়ছে ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২ তারাকান্দায় দু’মোটরসাইকেলের সংঘর্ষে নিহত-১ মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা
বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : সেপ্টেম্বর, ১১, ২০২৩, ১০:০০ অপরাহ্ণ




‘চাপের মুখে’ পদত্যাগের আগে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে বললেন গভর্নর

ব্যাংকের পরিচালকদের পক্ষ থেকে যত চাপ আসুক না কেন, ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদ থেকে পদত্যাগের আগে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে বলেছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

সোমবার পদত্যাগ করা দুই এমডির সঙ্গে বৈঠক করে এ বার্তা দেন তিনি। এ ছাড়া এমডি কোনো অপরাধ না করলে তাকে সুরক্ষার নিশ্চয়তাও দিয়েছেন তিনি।

মঙ্গলবার ব্যাংক এশিয়ার চেয়ারম্যান রোমো রউফ চৌধুরীকে ডাকা হয়েছে। এর আগে ব্যাংকটির পদত্যাগ করা এমডি আরিফ বিল্লাহ আদিল চৌধুরীর সাথে বৈঠক করে কেন্দ্রীয় ব্যাংক।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এবং ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের দুই এমডির সঙ্গে আলাদাভাবে বৈঠক করে পদত্যাগের কারণ জানতে চান।

এ সময় গত ৩ সেপ্টেম্বর পদত্যাগ করা পদ্মা ব্যাংকের এমডি তারেক রিয়াজ খান জানান, কোনো চাপে নয়, তিনি ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছেন। কেননা তার বয়স্ক বাবা বেশ অসুস্থ। আবার অসুস্থ স্ত্রীকে নিয়ে চিকিৎসার জন্য প্রায়ই ভারতে যেতে হচ্ছে। এতে ব্যাংকের কাজের ব্যাঘ্যাত ঘটে। এ কারণে নিজ থেকেই তিনি পদত্যাগ করেছেন।

তার বক্তব্য শুনে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়, এত অল্প সময়ের জন্য এমডি পদে যোগদান না করে তার আগেই ভাবা উচিৎ ছিল।

এদিকে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের এমডি হাবিবুর রহমান তিনজন পরিচালকের চাপে গত বৃহস্পতিবার পদত্যাগপত্র জমা দেন। যদিও ব্যাংকটির নতুন চেয়ারম্যান সেই পদত্যাগপত্র গ্রহণ করেননি। আজকের বৈঠকে হাবিবুর রহমান বলেন, তিনি রোববার ও সোমবার অফিস করেছেন।

এ সময় বাংলাদেশ ব্যাংক তাকে জানায়, যে পরিস্থিতিই তৈরি হোক হুটহাট পদত্যাগ না করে প্রথমে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে। যত প্রভাবশালীরা চাপ দিক, নিজে কোনো অপরাধ না করলে কেন্দ্রীয় ব্যাংক সুরক্ষা দেবে। আর ব্যাংকের পরিচালনা পর্ষদের আগামী বৈঠকে বাংলাদেশ ব্যাংককে তাকে ডাকার বিষয়টি অবহিত করতে বলা হয়।

এ ছাড়া তার পদত্যাগের বিষয়ে যেসব সংবাদপত্রে রিপোর্ট প্রকাশ হয়েছে সেখানে প্রতিবাদও পাঠাতে বলা হয়। কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শে বৈঠকের পর ব্যাংকের পক্ষ থেকে একটি প্রতিবাদ পাঠিয়ে বলা হয়, ব্যাংকের এমডির পদত্যাগ বিষয়ে যে খবর প্রকাশিত হয়েছে তা আদৌ সত্য নয়।

জানা গেছে, পর্ষদের সঙ্গে সমঝোতার মাধ্যমে ব্যাংক এশিয়ার এমডি আরিফ বিল্লাহ আদিল চৌধুরীকে দায়িত্বে ফেরানোর চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক। এ কারণে ব্যাংকটির চেয়ারম্যান রোমো রউফ চৌধুরীকে আগামীকাল বাংলাদেশ ব্যাংকে ডাকা হয়েছে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১